ঠিক বেঠিক মার্কেটিং ♥ Thik Bethik Marketing PDF in Bengali

0
    ঠিক বেঠিক মার্কেটিং এমন একটি বই যা আপনাকে প্রচলিত মার্কেটিং সম্পর্কে আরো পরিষ্কার ধারণা প্রদান করবে। পাশাপাশি বইটি কিভাবে ঠিক পদ্ধতিতে মার্কেটিং করা যায় এবং বেঠিক পদ্ধতি এড়ানো যায় তা নিয়ে বিশদ আলোচনা করে। আপনি যদি সঠিক মার্কেটার হতে চান, তবে এই বইটি হতে পারে আপনার মার্কেটিং জগৎের পথপ্রদর্শক। 

    ঠিক বেঠিক মার্কেটিং

    সঠিক পদ্ধতিতে মার্কেটিং কিভাবে করা যায় তা নিয়ে অনেকেরই রয়েছে কৌতুহল। ডিজিটাল মার্কেটিং কতটা গুরুত্বপূর্ণ এবং কিভাবে পণ্য ও সেবার বিজ্ঞাপন ঠিকভাবে অনলাইনে দেয়া যাবে ঠিক বেঠিক মার্কেটিং বইটি তা নিয়েই লেখা হয়েছে।


    সূচিপত্র

    বইটির সূচিপত্র দেখেই আমরা বুঝতে পারি কতটা প্রাঞ্জলতা ও আন্তরিকতার সাথে লেখক বইটিকে পাঠকের কাছে তুলে ধরেছেন। যারা ঠিক বেঠিক মার্কেটিং সম্পর্কে এতদিন অজ্ঞতা, দ্বিধা দ্বন্দ্বে ভুগছিলেন, তাদের জন্য বইটি হতে পারে আদর্শ।

    Thik Bethik Marketing logo


    • মার্কেটিং ক্যারিয়ারের প্রস্তুতি 

    • মার্কেটিং প্রফেশন আর দাবা খেলার দর্শকেরা। 

    • প্রমােশনাল অফারে আরেকটু বুদ্ধি খাটানাে যায় কি? 

    • প্রমােশনাল অফার: ব্র্যান্ডের ক্ষতি করছি না তাে? 

    • প্রমােশনাল অফার: ব্যবসার ক্ষতি করছি না তাে? 

    • প্রমােশনাল অফার: ব্র্যান্ড ইকুইটির সুতি করছি না তাে? 

    • প্রমােশনাল অফার: ‘বিশ্বাসের করণীটা বিশ্বাস করাচ্ছি কি? 

    • সেলিব্রেটি এন্ডাের্সমেন্ট: কী, কেন এবং কীভাবে নয়? 

    • ব্র্যান্ড তৈরিতে সাইকোলজি 

    • প্যাকেজিংয়ে সাইকোলজি 

    • ব্র্যান্ডের হত্যাকারী: ব্যক্তিত্বের পরিবর্তন ১

    • ব্র্যান্ডের হত্যাকারী: ব্যক্তিত্বের পরিবর্তন ২

    • বলি এবং বলতেই থাকি যতক্ষণ সেটি মাথায় গেঁথে না যায় 

    • অ্যাডভার্টাইজমেন্টের কাজ কী? 

    • আপনার অ্যাড কি ফিসফিসানী তৈরি করতে পারে? 

    • প্রডাক্ট তাে নামাচ্ছেন কিন্তু মার্কেটে পৌঁছানাের রাস্তাটা কী? 

    • অ্যাডে যাওয়ার আগে ভ্যালু চেইন ঠিক করুন

    • সহজ কথা আসুন বলি সহজে 

    • কোয়ালিটি আনতে পিপল ট্রিটমেন্ট ঠিক করুন 
    • আগে 

    • ঝালমুড়িওয়ালার গল্প 

    • ডিজিটাল মার্কেটিং নামে আসলেই কি কিছু আছে?

    ঠিক ভাবে মার্কেটিং ক্যারিয়ারের প্রস্তুতি

    ঠিক বেঠিক ভাবার আগে আমাদের ক্যারিয়ার নিয়ে ভাবতে হবে। ম্যার্কেটিং ক্যারিয়ারে ঠিকমতো প্রস্তুতি না নিলে দিনশেষে আপনাকে পস্তাতে হবে। চলেন মার্কেটিং প্রস্তুতি নিয়ে একটা গল্প বলা যাক।

    ঠিক বেঠিক মার্কেটিং কাকে বলে?

    মার্কেটিং জগৎে আমরা যখন অনুমান নির্ভর তথ্যের উপর ভিত্তি করে কোন সিদ্ধান্ত গ্রহণ করে তা মার্কেটিংয়ে প্রয়োগ করি, হতে পারে সেটা ভুল, অথবা সঠিক, এই ভুল সঠিকের মাঝামাঝি অবস্থানের কারণে এটিকে ঠিক বেঠিক মার্কেটিং বলে।

    মার্কেটিং মানে অ্যাড বানানাে এই চরম ভুল ধারণা থেকে যত তাড়াতাড়ি সম্ভব বের হয়ে আসুন। 

    ঠিক মার্কেটিং পদ্ধতি হলো এমন একটি ধারণা যেখানে মার্কেটিং সম্পর্কে পূর্বজ্ঞান ও বাস্তবসম্মত তথ্য বিশ্লেষণের মাধ্যমে মার্কেটিংয়ে জড়িত ব্যক্তি, গোষ্ঠী অথবা প্রতিষ্ঠান পণ্য ও সেবার উৎপাদন থেকে শুরু করে বিপণণ, পরিবহণ এবং ক্রেতার ফিডব্যাক পাওয়া পর্যন্ত পণ্যের বা সেবার প্রচার, প্রসার, ভবিষ্যৎ সম্ভাবনা ইত্যাদি বিভিন্ন বিষয়ে অবদান রাখে। 

    Thik Bethik Marketing Free

    সঠিক এবং ভুল পদ্ধতি না জেনেই কোন পণ্য বা সেবার বিজ্ঞাপন দেওয়াকেই ঠিক বা বেঠিক মার্কেটিং বলে।

    ঠিক বেঠিক মার্কেটিংয়ে আমরা

    ঠিক মার্কেটিং প্রফেশন আর বেঠিক দাবা খেলার দর্শকেরা

    ঠিক মার্কেটিং প্রফেশন মানে কী?




    ঠিক প্রমােশনাল অফারে আরেকটু বুদ্ধি খাটানাে যায় কি?


    দুপুর সাড়ে বারােটা। সরগরম মিটিং হচ্ছে বাের্ডরুমে। কান্ট্রি হেড, এশিয়া-প্যাসিফিকের ভাইস প্রেসিডেন্টের সামনে আমার পেটের ভাত নাকে-মুখে ওঠার মতাে অবস্থা! এমন সময় অপরিচিত নম্বর থেকে মােবাইলে কল এল।

    স্বাভাবিকভাবেই কেটে দিলাম। কয়েক সেকেন্ড পর আবার কল। আবার কেটে দিলাম। কিন্তু আবার এল। এবার কিছুটা চিন্তা লাগল। যােগাযােগের জন্য এই একটিই নম্বর আমার। প্রফেশনাল কিংবা পারিবারিক সবাইকে এই নম্বরটিই দেওয়া। বাবা-মা দূরে থাকেন। বয়স হয়েছে দুজনেরই। বােন-ভাগিনারাও একেকজন একেক জায়গায়। 

    দেশের নিরাপত্তা আর রাস্তাঘাটের যে অবস্থা তাতে যেকোনাে সময়ে যেকোনাে দুর্ঘটনা ঘটা অসম্ভব নয়। কেটে দেওয়ার পরও তিনবার কল করেছে যেহেতু, খারাপ কিছুও তাে হতে পারে। অজানা আশঙ্কায় মন কেঁপে উঠল!

    ‘এক্সকিউজ মি' বলে মিটিং রুম থেকে বাইরে গিয়ে কল রিসিভ করলাম।

    - হ্যালাে। – গালীব বিন মােহাম্মদ বলছেন? – জি বলছি। 
    কে বলছেন? - স্যার, আমি অমুক ডটকম থেকে বলছি (দেশের বিখ্যাত একটি অনলাইন শপ)। 

    আজকে যদি আপনি আমাদের কাছে এত টাকার অর্ডার করেন, তবে ৫ শতাংশ ডিসকাউন্ট পাবেন। বিরক্তিতে মাথায় রক্ত উঠে যাওয়ার মতাে অবস্থা হলাে।

    ঠেক বেঠিক মার্কেটিং করবেন কীভাবে?

    ঠিক বা ভুল, কিভাবে মার্কেটিং করতে হবে তা জানার আগে আমাদের একটা গল্প শুনতে হবে। চলুন শোনা যাক।

    একজনকে প্রশ্ন করলাম, আমার প্রােফাইলটা আপনাদের কাছে আছে?'
    – হ্যাঁ। – ‘ডেজিগনেশনটা কি লেখা আছে? – “হেড অব মার্কেটিং। 

    – “আপনাদের কোম্পানিতে কি হেড অব মার্কেটিং বা হেড অব সেলস আছেন? 
    - ‘জি, আছেন। 
    – “আপনি দয়া করে ওনাকে গিয়ে এখন এই কাজের দিনে অফিস টাইমে আপনার অফারটা বলে আসার চেষ্টা করুন তাে, আর দেখে আসুন তাে উনি কতক্ষণ শােনেন আর রি-অ্যাকশনটা কী হয়। 

    – জি? ঠিক বুঝলাম না স্যার। উনি কল সেন্টারের একজন এক্সিকিউটিভ। উনি না বুঝতেই পারেন। কিন্তু আমরা যারা বড় বড় পদে বসে কোম্পানির প্রমােশন ডিজাইন করি, তাদের তাে অন্তত রােরার কথা, তাই না? প্রমােশনটা কনজুমারকে কীভাবে জানাচ্ছি, কখন জানাচ্ছি, কোন মাধ্যমে জানাচ্ছি- প্রমােশন সফল করার পেছনে সেটি একটি অত্যন্ত বড় বিষয়। 

    যােগাযােগ ব্যবস্থার গুণে পার্সোনালি কল করে অফার দেওয়া এখন মার্কেটিয়ারদের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি টুল। কিন্তু সেটি যেন আমরা ব্যবহারের চেয়ে অপব্যবহারই করছি বেশি। রাত বারােটা, ছুটির দিনে ভােরবেলা, অফিসের কর্মব্যস্ত সময়ে.. সময় নেই-অসময় নেই ফোন আসছে। 

    ভাই, আপনার কাছে আপনার অফার বিশাল গুরুত্বপূর্ণ হতে পারে। কারণ, আপনার টার্গেট পূরণ-বেতন-বােনাসপ্রমােশন নির্ভর করছে এর ওপর; কিন্তু একজন সাধারণ কনজুমারের কাছে কিন্তু এটি জাস্ট আরেকটা অফার ছাড়া আর কিছুই না। 

    অফার দিতে গিয়ে যদি তাকে বিরক্ত এবং বিড়ম্বনায় ফেলা হয়, তবে আপনার অফার মাঠে তাে মারা গেলই, তার ওপর আপনার ব্র্যান্ডের ওপরও কিন্তু নেগেটিভ ইম্প্রেশন তৈরি হলাে। সুতরাং, পয়সা খরচ করে কাজের কাজ তাে কিছু হলােই না; বরং উল্টো ক্ষতি হলাে!

    প্রমােশনাল অফারে আরেকটু বুদ্ধি খাটানাে যায় কি?

    আমরা যারা Brand custodian, সহজ কথায় বললে ব্রান্ড-মার্কেটিংয়ে কাজ করি, তাদের কিন্তু শর্ট-টার্ম বিক্রি বাড়ানাের সঙ্গে সঙ্গে ব্র্যান্ডটির long-term sustainability নিয়ে ভাবাটাও দায়িত্বের মধ্যে পড়ে। চমৎকার অফার দিয়ে বিক্রি বাড়ানােটা মার্কেটিংয়ের একটা tactic সন্দেহ নেই, তবে অফার দিতে গিয়ে যেন কনজুমারদের ধোঁকা
    দিই, সেটাও খেয়াল রাখা উচিত। 

    কারণ, একজন শপার কিংবা কনজুমারও যদি আমার ব্র্যান্ডের অফার নিতে গিয়ে ধোঁকা খায়, তবে শর্ট-টার্মে বিক্রি বাড়ালেও ব্র্যান্ডটি কিন্তু লং-টার্মে সাফার করবে। দুঃখজনক হলেও সত্যি, আমাদের দেশের বিভিন্ন অফার বিশ্লেষণ করলে দেখা যায়, বেশির ভাগ অফার কিংবা এর কমিউনিকেশনের মাঝে কোথায় যেন একধরনের ধোঁকাবাজী লুকানাে থাকে। 


    যেমন রমজান উপলক্ষে চলতে থাকা বিকাশ'-এর ক্যাশব্যাক অফার। বিখ্যাত সব ব্র্যান্ডের দোকান থেকে শুরু করে গ্রোসারি শপ, অনলাইন স্টোরগুলােতে বিকাশ পেমেন্টে ১০-২০ শতাংশ এমনকি ২০-২৫ শতাংশ ক্যাশব্যাক নিঃসন্দেহে দারুণ আকর্ষণীয়!

    বিকাশের অ্যাগ্রেসিভ মার্কেটিং আর চমৎকার লাউড কমিউনিকেশন এবার এমনকি ব্যাংকের বিশাল ক্রেডিট কার্ড ব্যবসাকে কিছুটা হলেও শক্ত প্রতিযােগিতায় ফেলে দিয়েছে সন্দেহ নেই।

    কিন্তু বিকাশের এই ক্যাশব্যাক যে অনেক রকম নিয়ম, শর্ত আর লিমিটের বেড়াজাল দিয়ে আটকানাে, তা কিন্তু শুরুর দিকে (২০১৭-২০১৮ সাল পর্যন্ত) ম্যাস কমিউনিকেশনের কোথাও পরিষ্কার করা হয়নি। যা আমাদেরকে বিভ্রান্ত ও বিকাশ সম্পর্কে ভুল ধারণা দেয়।

    প্রমােশনাল অফার: বেঠিক মার্কেটিং পদ্ধতিতে ব্র্যান্ডের ক্ষতি করছি না তাে?


    1. Thik Bethik Marketing Book
    2. Thik Bethik Marketing Ebook
    3. Thik Bethik Marketing PDF


    একজন দক্ষ মার্কেটার হতে চাইলে আপনাকে অবশ্যই মার্কেটিং জগৎের খুঁটিনাটি, বর্তমান, ভবিষ্যৎ, মানুষের চাওয়া-না চাওয়ার সাইকোলজি বুঝতে হবে। পাশাপাশি ঠিক পদ্ধতিতে ব্যবসায়িক কার্যক্রম চালানো এবং বেঠিক পদ্ধতি এড়িয়ে চলতে হবে। ঠিক বেঠিক মার্কেটিং বই আপনার এ যাত্রায় সাহায্য করবে বলে আমি মনে করি।

    ঠিক বেঠিক মার্কেটিং pdf


    আপনি কি জানেন thik bethik markting pdf এখনো অনলাইনে আসে নি। অনলাইনে আসা মাত্র আমাদের ওয়েবসাইটে ঠিক বেঠিক মার্কেটিং pdf দিয়ে দিব। 

    বইটির হার্ডকপি বর্তমানে পাবেন এখানে— 

    Thik Bethik Marketing Free Portable  Document Format 
    Tags

    Post a Comment

    0Comments
    * Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
    Post a Comment (0)

    #buttons=(Accept !) #days=(20)

    Our website uses cookies to enhance your experience. Learn More
    Accept !